একটি Traditional Development

  •  
  •  
  •  
  •  
  •  

২০১৭ এর শুরুতে লক্ষ্য নিয়েছিলাম পুরো বছর এন্ড্রয়েড ডেভেলপমেন্ট নিয়ে কাজ করবো ও কমপক্ষে ১০০ এন্ড্রয়েড এপ্লিকেশন ডেভেলপ করবো। জুলাই এর মধ্যে আমি এবং আমার টিম ১০০ এপ্লিকেশন এর টার্গেট সম্পূর্ণ করেছি, এবং পুরো বছর এ বিভিন্ন ক্যাটেগরির সর্বমোট ১৩৭ টি এন্ড্রয়েড বেসড এপ্লিকেশন ডেভেলপ করেছি।

২০১৭’র শেষ লগ্নে এসে টিম এর সাথে গল্প করতে করতে সিদ্ধান্ত নিলাম বছর এর শেষ ডেভেলপমেন্ট এ আমরা ট্রাডিশনাল কিছু করবো। ছোট ভাই, নাভিদরাফি‘র সহমতে আমরা পুরো টিম কাজ শুরু করলাম বছর এর শেষ ডেভেলপমেন্ট একটি এন্ড্রোইড বেসড গেম যার নাম দিলাম “Santa Run“।

গেম টি সম্পর্কে কিছু কথা বলি। এটি একটি এন্ড্রয়েড বেসড গেম, যা তৈরী করা হয়েছে অসাধারণ একটি এলিগেন্ট ডিজাইন এর সাথে। এই গেম এর মধ্যে Santa তুষার এ ঢাকা একটি পাহাড়ি পথ ধরে দৌড়াতে থাকে আর গোল্ড সংগ্রহ করতে থাকে। একটি পাহাড় থেকে অন্য পাহাড় এ যাওয়ার ক্ষেত্রে Santa লাফ দেয় এবং সাথে সাথে সে একটি Gift Box ফেলে দেয়। মাঝে মাঝে Santa কে থামানোর জন্য একটি মনস্টার (Monster) আসে যাকে ধ্বংস করার জন্য Santa বরফের গুলি ছোড়ে। এছাড়া গেম টি তে দ্রুত গোল্ড ষ্টার কালেক্ট এর জন্য রয়েছে চুম্বক (Magnet) যা মাঝে মাঝে Santa পেয়ে থাকে। দ্রুত চলার জন্য মাঝে মাঝে Santa একটি গাড়ি পাবে যেটি পাহাড়ি পথে কিছু সময় চলতে পারবে।

গেম টির বেস ডিজাইন করেছে ছোট ভাই নাভিদ, অসাধারণ ইউ আই (UI) ও ইউ এক্স (UX) ডিজাইন এর পাশাপাশি গেমটিকে আরো সুন্দর করে তুলেছে। গেম এর টেস্ট শুরু করার পর আমাদের পুরো টিম কে সর্বোচ্চ সহায়তা করেছে হায়াৎ মোহাম্মদ রাফি। দীর্ঘ ৫ দিনের অক্লান্ত পরিশ্রম এর পর আমরা যখন গেম টির ডেভেলপমেন্ট ও টেস্ট প্রসেস শেষ করলাম, তখন আমাদের টিম গেম টি প্লে স্টোরে রিলিজ এর জন্য প্রস্তুত।

বিপত্তি এসে দাঁড়ালো গেম টি রিলিজ এর সময়। গেম টি তে আমরা সি লাইব্রেরি’র “libpng” ব্যবহার করেছি, যা আমাদের গ্রাফিকাল প্রব্লেম এর সমাধান হিসেবে কাজ করেছে। কিন্তু শেষ পর্যন্ত এসে এটি ই আমাদের প্রধান সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছিল। আমরা libpng ১.৪.১৯ ভার্সন ব্যবহার করেছিলাম যেটি গুগল প্লে গেমস এর টার্মস অনুযায়ী ডেপ্রিকেটেড ছিল। পর পর ৩ বার সফ্ট রিজেকশন এর পর আমাদের টিম গুগল প্লে গেম টিম এর সাথে কন্টাক্ট করলো। গুগল টিম এর Vivian আমাদের সমস্যার সমাধান হিসেবে সঠিক কিছু সাজেশন দিলো এবং অবশেষে ২৬ ডিসেম্বর ২০১৭ আমাদের গেম টি সফল ভাবে প্লে স্টোর এ রিলিজ হলো।

২৫ ডিসেম্বর – বড়দিন উপলক্ষে আমাদের এই ডেভেলপমেন্ট টি ছিল বিধায় আমরা এটির নাম দিয়েছি ট্রাডিশনাল ডেভেলপমেন্ট (Traditional Development), আর আমরা আমাদের ডেভেলপমেন্ট এ সফলতা অর্জন করেছি। ধন্যবাদ জানাচ্ছি আমি আমার টিম এর সকলকে, বিশেষ করে নাভিদরাফি কে, যারা দীর্ঘ ৫ দিন এই প্রজেক্ট টি কে সফল হতে অক্লান্ত পরিশ্রম করেছে।

আশা করছি ২০১৮ সালে ও আমরা teamDaw এই ধরণের আর ও অনেক কিছু করবো।

Comments

comments

Leave a Reply