একটি সফল ডেভেলপমেন্ট

  •  
  •  
  •  
  •  
  •  

কনসেপ্ট টা ছিল ফয়সাল ভাই এর। ২০১৭ সালের শুরুর দিকে মিরপুর ২ নাম্বার এর বহুল পরিচিত লাভ রোড এ বসে কফি খাওয়ার সময় ভাইয়া একটি নতুন কনসেপ্ট এর উপর কথা বলা শুরু করলো। তার বলা শেষ হলে আমি যেটা বুঝলাম সেটা হলো, একটি ওয়েবসাইট যেটা এক ই সাথে ইউটিউব, ডেইলি মোশন, ভিমিও, ফেইসবুক, সেল্ফহোষ্টেড ও গুগল ড্রাইভ এর ভিডিও প্লে করবে। অ্যাডমিন ব্যাকএন্ড থেকে থার্ড পার্টি ওয়েবসাইট এর চ্যানেল অথবা প্লেলিস্ট ইউআরএল ইম্পোর্ট দিয়ে সেই চ্যানেল অথবা প্লেলিস্ট এর সকল ভিডিও এক সাথে ডাটাবেস এ ইম্পোর্ট করা হবে। ফ্রন্টএন্ড এ সাইট গুলোর ডিফল্ট প্লেয়ার দিয়ে এম্বেড ফাঙ্কশন এর মাধ্যমে ভিডিও প্লে করা হবে। টার্গেট ছিল এমন একটি প্লাটফর্ম যেখানে ইউজার দের জন্য সকল প্রকার এর কনটেন্ট রাখা হবে।

সাধারণত ইউটিউব এ সকল প্রকার কনটেন্ট পাওয়া যায় না, বিশেষ করে ইউটিউব এর কপিরাইট পলিসি’র জন্য। নতুন রিলিজ পাওয়া মুভি গুলোর ইউজার দের ডিমান্ড একটু বেশি ই থাকে। ইউজার ডিমান্ড ফুলফিল করার জন্য এই কনসেপ্ট।

ভাইয়ার কনসেপ্ট এর পর শুরু হলো ডেভেলপমেন্ট প্রসেস। সর্বপ্রথমে ইউটিউব এর ডাটা এপিআই ব্যবহার করে সাইট এর ফার্স্ট লুক ডেভেলপ করা হলো। অ্যাডমিন ব্যাকএন্ড থেকে ক্যাটাগরি ক্রিয়েট করে সেই ক্যাটাগরি’র এগেইনস্ট এ ইউটিউব এর চ্যানেল অ্যাড করা হতো। তারপর চ্যানেল এর সকল ভিডিও সিঙ্গেল ক্লিক এর মাধ্যমে ইম্পোর্ট করা হতো। একটা ভিডিও ডিটেইল ডাটাবেস এ ইম্পোর্ট হতে সর্বোচ্চ সময় লাগতো ২ সেকেন্ড বা তার ও কম।

সাইট এর প্রথম লুক এর কাজ শেষ হলে, শুরু হলো এটা আপডেট এর কাজ। টার্গেট ইউটিউব এর ছাড়া অন্যান্য প্লাটফর্ম এর ভিডিও ইম্পোর্ট এর সিস্টেম ক্রিয়েট করা। টার্গেট অনুযায়ী কাজ শুরু করলাম আমি ও আমার টিম। ২০১৭’র মাঝামাঝি তে এসে আমরা সফল ভাবে ডেইলি মোশন ও ভিমিও ইম্পোর্ট এ সফলতা পেলাম। সিস্টেম ইউটিউব এর মতো ই। বাকি থাকলো ফেইসবুক, সেল্ফহোষ্টেড ও গুগল ড্রাইভ এর ভিডিও।

২০১৭’র জুলাই মাস। ব্যক্তিগত ভাবে আমি সেল্ফহোষ্টেড ভিডিও স্ট্রামিং এর উপর পড়াশুনা শুরু করলাম। “JW player” ও “VideoJS” নিয়ে অনেক এক্সপেরিমেন্টাল প্রজেক্ট এর শুরু করলাম। কাজ করতে গিয়ে আমার কাছে “JW Player” টি ভালো লাগে। শুরু করলাম ফাস্ট ভিডিও স্ট্রিমিং এর উপর পড়াশুনা। প্রয়োজন হলো ইনভেস্টমেন্ট এর। ফয়সাল ভাই তার ব্যক্তিগত খরচে আমাকে ২ টি সার্ভার কিনে দিলো, আমি সেই সার্ভার এর উপর এক্সপেরিমেন্ট শুরু করলাম। দীর্ঘ ৩ মাস কঠোর পরিশ্রম এর পর অবশেষে সফলতা পেলাম সেল্ফহোষ্টেড ভিডিও স্ট্রিমিং এর উপর। পার করলাম ডেভেলপমেন্ট এর আর ও একটি ধাপ। বাকি থাকলো ফেইসবুক ও গুগল ড্রাইভ এর ভিডিও।

২০১৭ সালের নভেম্বর মাস, আমি, নাভিদ ও সোহেল কাজ শুরু করলাম গুগল ড্রাইভ ও ফেইসবুক ভিডিও এম্বেড এর উপর। নাভিদ ও সোহেল মাত্র ৫ দিনে গুগল ড্রাইভ ভিডিও এম্বেড এর কাজ সফল ভাবে সম্পন্ন করলো, শুরু হলো অ্যাডমিন ব্যাকএন্ড এ ভিডিও ইম্পোর্ট পেজ ক্রিয়েট এর কাজ। পাশাপাশি আমি ফেইসবুক এর “Graph API” ও “Live API” এর উপর কাজ শুরু করলাম। এক সপ্তাহে আমি ও সফলতা পেয়ে গেলাম।

সকল প্রকার এর ডেভেলপমেন্ট প্রসেস শেষ হবার পর শুরু হলো প্রজেক্ট টেস্ট এর কাজ। টেস্ট এর জন্য দায়িত্ব ছেড়ে দিলাম টিম মেট এনি, রাফি ও প্রসেনজিৎ এর উপর। ওদের রিপোর্ট এর ভিত্তি করে বেশ কিছু পরিবর্তন করা হলো অ্যাডমিন ফিচার এ। এর পর টেস্ট এর দায়িত্ব পড়লো শ্রদ্ধেয় বড় ভাই ফয়সাল বিন সিদ্দিক এর উপর। ফয়সাল ভাই’র এর রিপোর্ট এর ভিত্তি করে বেশ কিছু পরিবর্তন আনা হলো সাইট ফ্রন্টএন্ড এ। এর পর শুরু হলো ডেভেলপার দের টেস্ট প্রসেস। আমি ও নাভিদ শুরু করলাম প্রজেক্ট এনালাইসিস এ বাগ ফিক্সিং এর কাজ।

সকল প্রকার টেস্ট প্রসেস সফল ভাবে সম্পন্ন করে ২০১৮ সালের জানুয়ারী’র ২৮ তারিখ ওয়েবসাইট টি সফল ভাবে রিলিজ করলাম। আমরা প্রজেক্ট টির নাম দিয়েছি বাংলাটিউব। সাইট এর বেসিক মডিউলে রয়েছে গুগল ম্যাটারিয়াল ডিজাইন, ইউটিউব এম্বেড প্লেয়ার, ডেইলি মোশন প্লেয়ার, ভিমিও ও ফেইসবুক প্লেয়ার। সেফহোষ্টেড ভিডিও’র জন্য রয়েছে JW Player এবং গুগল ড্রাইভ এর জন্য গুগল ড্রাইভ এর ডিফল্ট প্লেয়ার। ওয়েবসাইট এর পাশা-পাশি আমরা বাংলা টিউব এর একটি এন্ড্রোইড বেস এপ্লিকেশন ও রিলিজ করেছি যেটি এখন প্লে স্টোর এ এভেইলেবল। এই এপ্লিকেশন টির সর্বশেষ সংস্করণ ১৯ জানুয়ারী ২০১৮ তে প্লে স্টোর এ লাইভ হয়েছে। এপ্লিকেশন টি ডাউনলোড করতে ক্লিক করুন এখানে

সবশেষে মহান আল্লাহ’র কাছে শুকরিয়া জানাচ্ছি ডেভেলপমেন্ট প্রসেস টি সফল ভাবে সম্পন্ন হবার জন্য। পাশা-পাশি ধন্যবাদ জানাচ্ছি টিম এর সকল মেম্বার কে যাদের অক্লান্ত পরিশ্রম এ সফল হয়েছে বাংলাটিউব এর ডেভেলপমেন্ট প্রসেস। প্রজেক্ট টি এই মুহূর্তে লাইভ রয়েছে। প্রজেক্ট টি দেখতে ক্লিক করুন এখানে

Comments

comments

Leave a Reply